Featured ইউরোপ স্পেন

বার্সেলোনায় পিঠা উৎসবে প্রদর্শিত হয়েছে প্রায় ৭০ ধরনের পিঠা

শেয়ার করুন

গত ২৩ শে মার্চ শনিবার বিকালে বাংলা স্কুল বার্সেলোনা এক পিঠা উৎসবের আয়োজন করে ৷ বার্সেলোনার এসকুয়েলা পিয়ার হল রুমে আবহমান বাংলার ঐতিহ্যময় পিঠাপুলির সমারোহে আনন্দঘন সন্ধ্যা অতিবাহিত করেন স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা।

উৎসবে আগত দর্শনার্থী

পিঠা উৎসবে স্কুলের শিক্ষক,শিক্ষিকা, বিশিষ্ট রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সংগঠক, সমাজকর্মী, মিডিয়া ব্যক্তিরা ,ছাত্র-ছাত্রীদের অভিভাবক সহ বার্সেলোনার শিল্পী বৃন্দ উপস্থিত ছিলেন। পিঠা উৎসবে গৃহিণীদের তৈরি নানা স্বাদের প্রায় ৭০ ধরনের পিঠা প্রদর্শিত হয়। বাংলা স্কুল পরিচালনা পরিষদের সভাপতি আলাউদ্দিন হক নেসার সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জুয়েল আহমেদ ও স্কুল শিক্ষক জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে আগত অতিথি ও বাংলা স্কুল পরিচালনা কমিটির উপস্থিতিতে কেক কাটার মাধ্যমে বাংলা স্কুল শিক্ষক শিক্ষিকাদের সার্বিক তত্ত্বাবধানে বিকাল সাড়ে ৪ ঘটিকায় পিঠা প্রদর্শনী শুরু হয়

শিক্ষক-শিক্ষিকারা পিঠা প্রদর্শনী অনুষ্ঠানে আগত অতিথি ও বাংলা স্কুল এর ছাত্র-ছাত্রীদের পরিচয় করিয়ে দেন আবহমান বাংলার ঐতিহ্যবাহী পিঠা পুলির সাথে ৷ প্রদর্শনী শেষে ঐতিহ্যময় নানা স্বাদের ও বর্ণের পিঠা অতিথিদের খাওয়ার জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

প্রদর্শিত বিভিন্ন ধরণের পিঠার একাংশ

পিঠার মধ্যে উল্লেখযোগ্য ছিল, বাংলার ঐতিহ্যবাহী ভাপা, খোলা চিতুই, দুধ চিতুই, কুলি, দুধপুলি, ক্ষিরেভরা পাটিসাপটা, সুন্দরী পাকান, আমিত্তি, নকশি, ফুলঝুরি, মুগডালের নকশি, প্রাণহারা, সুটকি ভর্তা,জামদানিসহ নানা স্বাদের ও রংঙের পিঠা।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস বার্সেলোনায় নিযুক্ত অনারারী কন্সুলর সিনিয়র রামন পেদ্রো, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বার্সেলোনা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক আইনবিষয়ক প্রফেসর ডেভিড বোনদিয়া গ্রাসিয়া । এছাড়া উপস্থিত ছিলেন স্কুল কমিটির উপদেষ্টা মো. আউয়াল ইসলাম,মহিলা সমিতি সভাপতি মেহেতা হক জানু,নজরুল ইসলাম,জাহাঙ্গীর আলম,আনোয়ার হোসেন চৌধুরী,উত্তম কুমার ,আফাজ জনি,শফিক খান,এখলাস মিয়া,মনিরুজ্জামাল সুহেল সহ কমিউনিটির অন্যান্য সামাজিক ও রাজনৈতিক সংগঠনের বিশিষ্টজনেরা।

মোঃ ছালাহ উদ্দিন, প্রবাস কথা, স্পেন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.