ইউরোপ রঙ্গের দুনিয়া রাশিয়া

বিশ্বের সবচেয়ে দূরপাল্লার রাইফেল তৈরি করে আলোচনায় রাশিয়া

আলোচনায় রাশিয়ার নতুন অত্যাধুনিক এক রাইফেল। দীর্ঘতম দূরত্ব পাড়ি দিয়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এই রাইফেলটির নাম স্নাইপার বা টোয়াইলাইট। যার রেঞ্চ চার কিলোমিটার। আর এটিই বিশ্বের সবচাইতে দূরপাল্লার রাইফেল।

রাশিয়ার তৈরি স্নাইপার রাইফেলটির নাম সুমরাক। রাইফেলটির অফিশিয়াল নাম হল লোবাইভ এসভিএলকে-১৪এস (Lobaev SVLK-14s।)। এটি মূলত আল্ট্রা লং রেঞ্জ রাইফেল। যা তৈরি করা হয়েছে কার্বন ফাইবার ও কেভলারের মত উপাদান দিয়ে। ২০১৮ সালের শুরুতেই এটিকে বলা হচ্ছে রাশিয়ার চমক।

বিশ্বের সবচাইতে দূরপাল্লার এই রাইফেলটি তৈরি করেছে লোবাইভ আর্মস নামের একটি রুশ বেসরকারি প্রতিষ্ঠান। এটি রাশিয়ার প্রথম অস্ত্র তৈরির বেসরকারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির কর্ণধার ভ্লাড লোবাইভ বলেন, ‘দূরপাল্লার এই রাইফেলটি আমরা তৈরি করলেও প্রস্তুত প্রক্রিয়া (ম্যানুফ্যাকচার) আমেরিকার। তবে আমেরিকা এখনো এটি তৈরি করেনি। আমরা তৈরি করেছি এবং প্রাথমিক বেশ কয়েকটি পরীক্ষায় সফল হয়েছি।

রাইফেলটি সম্পর্কে তিনি বলেন, ‘এই আগ্নেয়াস্ত্রটি ফেরারি বা পোরসচি গাড়ির মতো প্রত্যেকটি পার্টস আলাদা আলাদা ভাবে তৈরি করা হয়েছে। এটি ব্যক্তিগত ব্যবহারের জন্য নয়। পেশাদার কোন কাজ বা আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জন্য দূরের নিশানা লক্ষ্যভেদ করতে তৈরি হয়েছে।’

অত্যাধুনিক এই অস্ত্র তৈরির নির্মাতারা দাবি করেছেন, রাইফেলটি ৪.২ কিলোমিটার দূরে থাকা টার্গেটকে উড়িয়ে দিতে ইতিমধ্যেই সফল। রাইফেলটির ওজন ১০ কেজি। দৈর্ঘ্য দেড় মিটার। এটি মাইনাস ৪৫ ডিগ্রি থেকে ৬৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রায় কাজ করতে পারে। রাইফেল থেকে বেরিয়ে যাওয়া বুলেটের গতিবেগ হবে প্রতি সেকেন্ডে ৯০০ মিটার। এর বুলেটকে আটকাতে পারবে না কোনো বুলেট প্রুফ সিস্টেম।

 

  • প্রবাস কথা ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.