Featured টিপস বাংলাদেশ থেকে সুস্থ থাকুন

কলিজা কেন খাবেন, কলিজার কি উপকারীতা?

শেয়ার করুন

কোরবানী ঈদ শেষ হয়ে গেছে । এখনো ঘরে ঘরে অনেকটা মাংস খাবার রেশ রয়ে গেছে।
খাদ্য হিসেবে কলিজা আমাদের শরীরের কোন কোন ধরনের উপকার করে থাকে আসুন আমরা তা জানার চেষ্টা করি।

আয়রন:
রক্ত মানব শরীরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। রক্তহীন কোনো মানুষ বাঁচতে পারে না। আর এই রক্ত তৈরির প্রধান উপাদান হচ্ছে আয়রন। প্রচুর পরিমাণ আয়রন রয়েছে গরু, ছাগল এবং ভেড়ার কলিজায়। রক্তের প্রধান উপাদানের নাম লোহিত রক্ত কণিকা (আরবিসি)। এই কণিকার পরিমাণ বৃদ্ধি ও পুষ্ট করার জন্য আয়রনের গুরুত্ব অপরিহার্য। আর শরীরের আয়রন বৃদ্ধিতে কলিজা খাওয়া বিশেষ উপকারী।

বড় কোনও অস্ত্রপাচার (অপারেশনের) পর প্রচুর রক্তক্ষরণের সময়, গর্ভাবস্থায়, সন্তান জন্মদান বা মাতৃদুগ্ধ দানকালীন সময়ে কলিজা খাওয়া যথেষ্ট উপকারী। তবে হৃদযন্ত্রে রিং পরানো, উচ্চরক্তচাপ জনীত রক্তক্ষরণের পরে কলিজা খাওয়া ঠিক নয়। কারণ, এতে দেহে কোলেস্টেরলের পরিমাণ বৃদ্ধি পায়। শিশু থেকে ৪০ বছর বয়স্ক মানুষের জন্য যথেষ্ট দরকারি খাদ্য উপাদান হলো কলিজা।

ভিটামিন এ:
কলিজায় প্রচুর পরিমাণে ভিটামিন ‘এ’ এবং আমিষ রয়েছে প্রচুর। এই উপাদানগুলো দেহের বর্ধনের জন্য অতি গুরুত্বপূর্ণ। বিশেষ করে শিশুদের জন্য ৷

ভিটামিন বি:
কলিজায় আরও রয়েছে উচ্চমাত্রার ভিটামিন বি-সিক্স। কলিজার ভিটামিন ‘বি’ শীতকালীন ঠাণ্ডা-কাশির বিরুদ্ধে যুদ্ধ করে । আমাদের শরীরের শিরা-উপশিরার ভেতর দিয়ে রক্ত প্রবাহিত হয়। কলিজার কোলাজেন ও ইলাস্টিন নামের উপকরণ এই শিরা উপশিরার দেয়ালকে প্রসারিত করে । ফলে রক্ত প্রবাহ সহজ হয়।

সেলেনিয়াম:
সেলেনিয়াম নামের আরও একটি জরুরি উপাদান আছে এই কলিজায়। সেলেনিয়াম হ্রাস করে ক্লোন ক্যানসারের পরিমাণ। এছাড়াও সেলেনিয়াম শ্বাসকষ্ট, হাঁপানি, ইনফেকশন, শরীরের জয়েন্টে ব্যথা, কৃমির পরিমাণকে কমিয়ে দেয়।

জিংক:
আমাদের শরীরে ঠাণ্ডা জনিত জ্বর, টনসিলাইটিস, স্বর্দি সৃষ্টিকারী ভাইরাস নামক জীবাণুর বিরুদ্ধে কাজ করে জিংক। কলিজায় রয়েছে মাত্রা অতিরিক্ত পরিমাণে জিংক। তাই শরীরের জিংকের চাহিদা মেটানোর জন্য কলিজা খাওয়া খুবই জরুরী।
তবে উচ্চ রক্তচাপ, ডায়বেটিস, কোলেস্টরল, থ্যালাসেমিয়া রোগীদের কলিজা এড়িয়ে যেতে হবে। অন্য কোন সমস্যা না থাকলে শিশুও মধ্যবয়সী রা অল্প পরিমানে কলিজা খেতে পারে।

লিখেছেন: নূর-ই-জান্নাত ফাতেমা,
ক্লিনিক্যাল নিউট্রিশনিস্ট প্রাভা হেলথ বাংলাদেশ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.