১৯৭১ সালে বাংলাদেশকে ভয়াবহ নিপীড়ন চালিয়ে বিচ্ছিন্ন করা হয়েছিল : নওয়াজ শরিফ

9fbf0767eed8538bd75a04d4ab35b4f0.jpg

পাকিস্তানের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ভয়াবহ নিপীড়নের শিকার হচ্ছেন বলে আজ অভিযোগ করেছেন। নওয়াজ শরিফ জানান, একই ধরনের নিপীড়ন ১৯৭১ সালে ঢাকার সঙ্গে করা হয়েছিল, আর এই কারণেই পাকিস্তান থেকে বিচ্ছিন্ন হয়েছে বাংলাদেশ। তিনি এ মন্তব্য করেন আজ ৯ জানুয়ারি (মঙ্গলবার) ইসলামাবাদের পাঞ্জাব হাউসে আইনজীবীদের সমাবেশে বক্তৃতা দেয়ার সময়। সূত্র : ডন

নওয়াজ শরিফ আজ দাবির সাথে বলে, তিনি নিপীড়নের শিকার বছরের পর বছর ধরে হয়ে আসছেন। আর এই নিপীড়ন তাকে বিদ্রোহের দিকে ঠেলে দিচ্ছে। পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী শেখ মুজিবুর রহমান বিদ্রোহী ছিলেন না, তবে তাকে রাষ্ট্রই বানিয়েছিল।

সাবেক এই প্রধানমন্ত্রী ১৯৭১ সালের পরিণতির কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, রাষ্ট্রের নির্বাচিত জনপ্রিয় এক নেতাকে প্রধানমন্ত্রীর দায়িত্ব হস্তান্তর করা থেকে বিরত থাকার কারণেই ভয়াবহ পরিণতি ডেকে এনেছিল। এর আগেও ১৯৭১ সালের দেশ বিভাজন নিয়ে নওয়াজ শরিফ কথা বলেছিলেন। গত বছর পাকিস্তানের সুপ্রিম কোর্ট এ প্রধানমন্ত্রীকে ক্ষমতায় থাকার অযোগ্য ঘোষণা করে রায় দেয় পানামা পেপারস কেলেঙ্কারির কারণে।

তিনবারের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ পাকিস্তান থেকে বাংলাদেশের বিচ্ছিন্ন হওয়ার ব্যাপারে বলেন, ‘পাকিস্তান তৈরির পেছনে বাঙালিরা প্রধান ভূমিকা পালন করেছিল। কিন্তু আমরা তাদের সঙ্গে ভালো আচরণ করিনি এবং তাদেরকে আলাদা করে দিয়েছি।

তিনি দুঃখ প্রকাশ করে আরো বলেন, বিস্তারিত বিশ্লেষণের পর বাংলাদেশ সৃষ্টির ব্যাপারে বিচারপতি হামিদুর রহমান কমিশন একটি অত্যন্ত বস্তুনিষ্ঠ এবং পরিষ্কার প্রতিবেদন প্রকাশ করেছিল। কিন্তু প্রতিবেদন প্রকাশের পর আমরা সেই প্রতিবেদনটিও পড়ে দেখিনি একটি বারও।

 

  • প্রবাস কথা ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *