এশিয়া ভ্রমণ মালয়েশিয়া সুস্থ থাকুন

মালয়েশিয়ায় নি‌খোঁজ আইরিশ কিশোরীর মৃত্যু ও রহস্য

মাল‌য়ে‌শিয়ার সেরেম্বানে দুসুন দ্য পান্তাই হিল রিসোর্ট হ‌তে গত ৩ আগস্ট নিখোঁজ ১৫ বছর বয়সী আইরিশ কিশোরী নোরা অ্যান কোয়েরিনের খবর প্র‌তিদিনই নতুন চাঞ্চ‌ল্যের সৃ‌ষ্টি ক‌রে যা‌চ্ছে। স্বল্প শ্রবন শ‌ক্তি সহ প্রতিবন্ধী যুবতী নোরা অ্যান নি‌খোঁজ হওয়ার দশ দিন পর দুসুন দ্য পান্তাই হিল রি‌সোর্ট থেকে আড়াই কিলোমিটার দূরে এক‌টি উপত্যাকায় বিবস্র অবস্থায় তার মৃত দে‌হের সন্ধান পায় উদ্ধাকার‌ি অভিযা‌নে থাকা একদল পর্বতারহী।

‌নি‌খোঁজ হওয়ার পর মাল‌য়ে‌শিয়া সরকা‌রের তরফ থে‌কে ত‌রিৎ ব্যবস্থা গ্রহন ক‌রে নোরা অ্যা‌নে কে খুঁ‌জে পে‌তে সর্বাত্রক চেষ্টা অব্যাহত রাখা হয়। উদ্ধার অভিযা‌নে মাল‌য়ে‌শিয়ার পুলিশ, সেনাবাহিনী, দমকল ও উদ্ধার পরিষেবা, সিভিল ডিফেন্স ফোর্স, ওরাং অ্যাসলি বা‌হিনী সহ ফ‌রেষ্ট ও স্বেচ্ছা‌সেবী সংগঠ‌নের সর্ব‌মোট ৩৫৩ জন চৌকস সদস্য দ্বারা গ‌ঠিত এক‌টি টিম অংশ গ্রহন ক‌রেন। উদ্ধার অভিযা‌নের সময় ডক‌ স্কোয়ার্ড, কাম‌ন্ডো বা‌হিনী সহ লাউড স্পিকা‌রে নোরা অ্যা‌নের মা‌য়ের কন্ঠস্বর বাজা‌নো হয়। কেননা নোরা শুধু মাত্র তার মা‌য়ের ক‌ণ্ঠের সা‌থেই প‌রি‌চিত ছি‌লো। এছাড়াও স্কটল্যান্ড ইয়ার্ড, আয়্যারল্যান্ড পু‌লিশ উদ্ধার কা‌জে অংশ গ্রহন ক‌রে। রাত দিন ২৪ ঘন্টা সহ দীর্ঘ দশ দিন চ‌লে রুদ্ধশ্বাস এ অভিযান।

বিশাল উদ্ধার বা‌হিনী নি‌য়েও যখন নোরা অ্যা‌নের কোন খোঁজ মিল‌ছি‌লো না তখন নোরা অ্যানের পরিবার তা‌দের মে‌য়ে‌র সন্ধান চে‌য়ে গত ১২ আগষ্ট ৫০ হাজার রি‌ঙ্গিত পুরুষ্কার প্রদা‌নের ঘোষনা ক‌রে‌ছি‌লেন এবং সর্বত্র নোরা অ্যা‌নের ছ‌বি সম্ব‌লিত নি‌খোঁজ সংবাদ প্রচার করা হয়।

গত ৩ আগষ্ট মাল‌য়ে‌শিয়া‌তে অবকাশ যাপ‌নে আসেন নোরা অ্যা‌নের প‌রিবার। প‌রের দিন ৪ আগষ্ট ভোর থে‌কে নোরা অ্যা‌নে‌কে তার রু‌মে দেখা যা‌চ্ছি‌লো না। উল্লেখ্য, বাবা-মায়ের সঙ্গে মালয়েশিয়ায় বেড়াতে আসার পর কুয়ালালামপুর থেকে ৭০ কিলোমিটার দক্ষিণে সাগর বে‌ষ্টিত জঙ্গলের মধ্যে অবস্থিত দুসান রেইনফরেস্ট এর অবকাশ কেন্দ্র থেকে নিখোঁজ হয় নোরা। জন্ম থেকেই অস্বাভাবিক শিশু ছিল নোরা। শুনতে পেতে সমস্যা হতো তার। তার পরিবারের তরফে জানানো হয় এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশ সফরের অভিজ্ঞতা থাকলেও কখনো একা বের হয়নি সে।

নি‌খোঁজের দশ দিন পর নোরা অ্যা‌নের মৃত‌দে‌হের সন্ধান মে‌লে। সন্ধান পাওয়ার পর উদ্ধারকারী এক‌টি হে‌লিকপ্টা‌রে ক‌রে তার মৃত‌দেহ হাসপা‌লে নি‌য়ে আসা হয়। নিখোঁজ হওয়া আইরিশ কিশোরীর মৃত্যু হয়েছে রক্তক্ষরণে, ময়নাতদন্তে মৃত্যুর এ কারণ উল্লেখ করা হয়েছে। ক‌য়েক‌দিন না খেয়ে থাকা এবং মানসিক চাপের কারণেই রক্তক্ষরণ হয় বলে মনে করা হচ্ছে। পুলিশ বলছে, ময়না তদন্তের রিপোর্ট থেকে বোঝা যাচ্ছে নোরা নামের ঐ কিশোরীর অপহরণ কিংবা ধর্ষণের কোনো আলামত মেলেনি। এবং এও নি‌শ্চিত হওয়া যায় যে, উদ্ধা‌রের ৩ দিন পূ‌র্বেই নোরা অ্যা‌নের মৃত্যু হয়।

নোরা হারিয়ে যাওয়ার পর এই ঘটনা বিশ্বব্যাপী নজর কাড়তে সক্ষম হয়। সাবেক বিশ্ব দাবা চ্যাম্পিয়ন গ্যারি কাস্পারোভসহ অনেকেই নোরার পরিবারের পাশে দাড়ান। নোরার বিষয়ে তথ্য দিতে ৫০ হাজার রিঙ্গিত পুরস্কারের ঘোষণা দেয় বেলফাস্ট ভিত্তিক একটি প্রতিষ্ঠান।

মালয়েশিয়ার পুলিশ জানায়, জঙ্গলের একটি নদীর প্রবাহের পাশে নোরার মরদেহ পাওয়ার পর তা তুলে হেলিকপ্টারে করে কাছের হাসপাতালে নেওয়া হয়। পরে তাকে মৃত ঘোষণা করেন চিকিৎসকেরা। প্রাদেশিক পুলিশ প্রধান মোহাম্মদ ইউসুফ জানিয়েছেন, পরিবারের সদস্যরা মরদেহটি নোরার বলে চিহ্নিত করেছেন। এদি‌কে নোরার নি‌খোঁ‌জের ঘটনায় অপরাধ তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার উপ পুলিশ প্রধান মাজলান মনসুর। তবে প্রাথমিক তদন্তে অপরাধী আচরণের প্রমাণ না পাওয়ার কথা জানায় দেশটির পুলিশ।

নোরার বাবা সিবাস্তিয়ান ফরাসি নাগরিক। তিনি লন্ডনে একটি আমেরিকান অটোমেশন সফটওয়্যার প্রতিষ্ঠানে কাজ করেন। আর মা মিয়াব বেলফাস্টের বাসিন্দা। লন্ডনের একটি কনজ্যুমার ডাটা ইন্টিলিজেন্স প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা তিনি। আয়ারল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী সিমন কোভেনি জানান আয়ারল্যান্ড ও ফ্রান্সের দূতাবাস মালয়েশিয়ার কর্তৃপক্ষের সঙ্গে মিলে পরিবারটিকে সহায়তা করছে।

এ‌দি‌কে মাল‌য়ে‌শিয়া সহ বি‌শ্বের বড় বড় গনমাধ্য‌মে নোরা অ্যা‌নের নি‌খো‌ঁজের পর সংবাদ প্রচার হ‌লে চা‌পে প‌রে মাল‌য়ে‌শিয়ার উদ্ধার কা‌জে অংশগ্রহন করা দলগু‌লো। অভি‌যোগ ও‌ঠে রি‌সোর্ট থে‌কে আড়াই কি‌লো‌মিটার দূ‌রে নোরা অ্যা‌নের সন্ধান মিল‌লে দীর্ঘ দশ দিন কেন প্র‌যোজন হ‌লো তা‌কে খুঁজে বের কর‌তে। য‌দিও এজন্য সম্পূর্ন ভা‌বে দায়ী করা হ‌চ্ছে পর্যটনমন্ত্রী সহ সং‌শ্লিষ্ট‌দের। ত‌বে দূর্গম এলাকা হওয়া‌তে বিশাল উদ্ধারকারী টিম নি‌য়েও অভিযান দীর্ঘা‌য়িত হ‌য়ে‌ছে ব‌লে মন্ত্রনালয় থে‌কে বলা হ‌য়ে‌ছে।

দীর্ঘ দশ দিন পর নোরা অ্যানের সন্ধান পাওয়ায় তার প‌রিবার উদ্ধার অভিযা‌নে অংশ গ্রহনকারী প্র‌ত্যেক‌কে ধন্যবাদ দি‌য়ে‌ছেন। য‌দিও তারা আশা ক‌রে‌ছি‌লেন যে তা‌দের মে‌য়ে সুস্থ্য ভা‌বে তা‌দের মা‌ঝে ফি‌রে আস‌বে। নোরা অ্যা‌নের মা গনমাধ্য‌মে ব‌লেন,

“আমার অন্য সন্তান‌দের থে‌কে ও‌কে আমি বে‌শি ভা‌লোবাসতাম কারন ও অন্য সবার ম‌তো স্বাভা‌বিক ছি‌লো না। আমরা প্র‌তি‌টা মূহুর্ত্ব অপেক্ষা ক‌রেছি ভা‌লো কোন সংবাদ পা‌ওয়ার জন্য। কিন্তু আমা‌দের সব চেষ্টা ও প্রার্থনা ভূল প্রমান ক‌রে নোরা আমা‌দের ছে‌ড়ে চ‌লে গে‌লো। এই কষ্ট আমি বা আমার প‌রিবার কখনও ভূল‌তে চাই‌বো না”।

ত‌বে নতুন ক‌রে নোরা অ্যা‌নের মৃত্যর ঘটনায় স‌ন্দে‌হের সৃ‌ষ্টি হ‌চ্ছে। ২৫ বছর বয়সী এক যুবক তার টুইটার হ্যা‌ন্ডে‌লে দাবী ক‌রে‌ছেন যে নোরা অ্যা‌নে‌কে ধর্ষ‌নের পর হত্যা করা হ‌য়ে‌ছে ব‌লে দাবী করা হ‌চ্ছে। ঐ যুব‌কের তরফ থে‌কে দাবী করা হয় যে, নোরা অ্যা‌নে যে অঞ্চ‌লে নি‌খোঁজ হ‌য়ে‌ছে সেখা‌নের প্রত্যন্ত এলাকায় মাল‌য়ে‌শিয়ার উপজাতী‌দের দু‌টি গ্রাম র‌য়ে‌ছে। তার জোর দাবী যে, ওরাং আস‌লি (উপজাতী‌দের) দ্বারাই নোরা অ্যা‌নে অপহৃত ও ধর্ষ‌নের পর হত্যার স্বীকার হ‌য়ে‌ছে।

আরো পড়ুনঃ মিরপুরে বস্তিতে আগুন; কাজ করছে ফায়ার সার্ভিসের ২২টি ইউনিট

এমন প‌রি‌স্থি‌তি‌তে নোরা অ্যা‌নের প‌রিবার সহ সহ‌যো‌গী আইরিশ কতৃপক্ষ‌ থে‌কে এর সত্যতা যাচাই এর জোর দাবী যানা‌নো হয়। পরব‌র্তি‌তে সেরাম্বান এর পুলি‌শের উপ প্রধান ইউসুফ ঐ যুবক‌কে গ্রেফতার ক‌রে। বর্তমা‌নে তার টুইটার একাউন্ট টি মু‌ছে ফেলা হ‌য়ে‌ছে।

উল্লেখ্য নোরা অ্যা‌নের মৃত‌দেহ উদ্ধা‌রের পর তার শরী‌রে প‌রি‌হিত কোন বস্ত্র পাওয়া যায়‌নি। এ থে‌কেই মূলত স‌ন্দে‌হের শুরু। কেন নোরা অ্যা‌নে বিবস্র থাক‌বে কিংবা রি‌সোর্ট থে‌কে এতো দূ‌রে প্রত্যন্ত এলাকায় নোরা একা কিভা‌বে পৌছা‌লো এসব কিছুই এখন ঘুম্রজাল সৃ‌স্টি কর‌ছে। কোন কোন মহল থে‌কে দাবী করা হ‌চ্ছে যে আর্ন্তজা‌তিক চা‌পের জন্য মাল‌য়ে‌শিয়া সরকার কিছু লুকা‌তে চা‌চ্ছে কিনা তাও খ‌তি‌য়ে দেখা দরকার।

আরো পড়ুনঃ ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৫০ হাজারে

ফেসবুকে মেয়ে সেজে যুবককে অপহরণ; আটক ছাত্রলীগ নেতা

এদি‌কে নোরা অ্যা‌নে প‌রিবার সহ দু সপ্তা‌হের অবকাশ যাপ‌নের জন্য যে রি‌সোর্ট টিতে উঠে‌ছি‌লেন সে‌টির এক‌টি ক‌ক্ষেই ছি‌লেন নোরা ও তার সহ‌দোররা। নোরা নি‌খোঁজ হওয়ার পর ঐ ক‌ক্ষের এক‌টি জ্বানালা ভাঙ্গা অবস্থায় পাওয়া যায়। ধারনা করা হ‌চ্ছে জ্বানালা ভে‌ঙ্গে নোরা অ্যা‌নে কক্ষ থে‌কে বের হ‌য়ে‌ছি‌লো। নোরা আন্যে প্র‌তিব‌ন্ধি থাকায় ও তার মা‌য়ের বে‌শি ভা‌লোবাসা পাওয়ায় অন্য সহ‌দোর থে‌কে কোন কিছু ঘট‌তে পা‌রে কিনা তা খ‌তি‌য়ে দেখ‌ছে পু‌লিশ।

এ‌দি‌কে উদ্ধা‌রের পর দাবী করা হয়, নোরার শরী‌রে কোন আঘা‌তের আলামতও মে‌লে‌নি। উদ্ধার পরব‌র্তি ময়না তদন্ত দীর্ঘ নয় ঘন্টা যাবৎ চলমান ছি‌লো। এত লম্বা সময় ধ‌রে ময়না ত‌দ‌ন্তে হাসপাতাল কতৃপক্ষ ও ফ‌রেন‌সিক বিভা‌গের বেশ ক‌য়েকজন অভিজ্ঞ ডাক্তার অংশগ্রহন ক‌রেন। নয় ঘন্টা ময়না তদ‌ন্তের পর তারা নি‌শ্চিত হন যে, নোরা অ্যা‌নে মান‌সিক চাপ, ক্ষুধা, অভন্তরীন রক্তক্ষরন ও প্র‌তিকূল প‌রি‌বে‌শের কার‌নে মৃত্যুবরন ক‌রেন। য‌দিও তার পা‌য়ে ক্ষ‌তের চি‌হ্ন ছি‌লো ত‌বে সে‌টি তার মৃত্যুর কারন নয় ব‌লে নি‌শ্চিত হ‌য়ে‌ছে চি‌কিৎসকরা।

সব মি‌লি‌য়ে নি‌খোঁজ থে‌কে শুরু ক‌রে উদ্ধার পরব‌র্তি ক‌য়েক‌টি প্রশ্ন নোরা অ্যা‌নে কো‌য়ে‌রি‌লের মৃত্যু‌কে রহস্য প‌রিপূর্ণ ম‌নে হ‌চ্ছে। বর্তমা‌নে নোরা অ্যা‌নের মামলা‌টি বু‌কিত আমা‌নের ফেডা‌রেল পু‌লি‌শের কা‌ছে হস্তান্তর করা হ‌য়ে‌ছে।

‌মোহাম্মদ আল আমিন, প্রবাস কথা, মাল‌য়ে‌শিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.