অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ায় এআইইউবি এলামনাই ‘উইন্টার ইভেন্ট’

গত আটাশ জুলাই রবিবার সিডনীর মিন্টোর রণমুর মিলনায়তনে অনুষ্ঠিত হলো বাংলাদেশের বেসরকারী বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম এআইইউবি এর এলামনাই অস্ট্রেলিয়ার ‘উইন্টার ইভেন্ট’। ষষ্ঠ বারের মতো আয়োজিত এই পূণর্মিলনীতে অংশ গ্রহণ করেন এআইইউবির অস্ট্রেলিয়া প্রবাসী প্রাক্তন ছাত্র-ছাত্রীরা। প্রায় ২০০ এর অধিক প্রাক্তন ছাত্র-ছাত্রী ও তাদের পরিবারদের যেনো এক  মিলনমেলা।

অনুষ্ঠানে এআইইউবির প্রথম ব্যাচ থেকে শুরু করে সম্প্রতি স্নাকোত্তীর্ন শিক্ষার্থী এবং সিডনী ছাড়াও সুদূর ক্যানবেরা থেকে বাংলাদেশী এবং প্রাক্তন নেপালী ছাত্রছাত্রীদের অংশগ্রহণ ছিল উল্লেখ করার মতো।

পবিত্র কুরআন তেলওয়াত এবং বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দিনব্যাপী এই অনুষ্ঠান শুরু হয় বেলা সাড়ে বারোটায়। এআইইউবির প্রাক্তন শিক্ষার্থীরা এবং সিডনীর প্রখ্যাত বাংলাদেশী ব্যান্ড ’কৃস্টি’ ও ‘এইট নোটস’ মনোমুগ্ধকর সংগীত পরিবেশন করে সবাইকে মাতিয়ে রাখে। এছাড়াও শিশুদের জন্য ছিল ফেইস পেইন্টিং ও নানাবিধ খেলার ব্যবস্থা।

অনুষ্ঠানের এক পর্য়ায়ে এআইইউবির প্রথম ব্যাচের সিনিয়রশিক্ষার্থী জনাব খায়রুল আজাদ বক্তব্য রাখেন এবং এলামনাইয়ের আগামীর দিকনির্দেশনা পূর্বক কিছু প্রস্তাব রাখেন, যার মধ্যে নতুন মাইগ্রেন্ট হওয়া শিক্ষার্থীদের প্রবাসের বাসস্থান ও কর্মসংস্হানের মাধ্যমে প্রাথমিক নানাবিধ সহযোগীতার কথা উল্লেখ করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষা; আনা হয়েছে ব্যাপক পরিবর্তন

পুরো অনুষ্ঠানের শব্দ ও কারিগরি সহযোগীতায় ছিলেন তৃতীয় ব্যাচের জনাব বেলায়েত রবিন। দুপুরের খাবার পরিবেশনের পর প্রাক্তন শিক্ষার্থীদের জন্য ছিল কুইজ প্রতিযোগিতা ৷ মজার গেম শো ও পুরস্কার বিতরণী পর্ব। প্রাক্তন শিক্ষার্থীদের নানা বিষয়ে মত-বিনিময়, পরবর্তী অনুষ্ঠানের ব্যাপারে আলোচনা ও শীতের বিকেলে বাংলাদেশের ঐতিহ্য মজাদার চা-মুড়ি পরিবেশনের মাধ্যমে এ আই ইউবির পরিচিত মুখ জনাব সাঈফ, শাহরিয়া মাহবুব এবং রায়হান সিদ্দিক এ বছরের শেষ নাগাদ মেলবোর্নে আরেকটি পূণর্মিলনীর আশ্বাস দিয়ে দিনব্যাপী এই চমৎকার অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য যে, এআইইউবি বেসরকারী বিশ্ববিদ্যলয়টি ১৯৯৪ সাল থেকে বাংলাদেশে শিক্ষা ব্যবস্থায় স্নাতক এবং স্নাতকাত্তর পর্যায়ে সাফল্যজনকভাবে বিশেষ ভুমিকা রেখে আসছে।

নামিদ ফারহান, অস্ট্রেলিয়া প্রতিনিধি

ইতালীতে একটি বিয়ে ও হৃদয় গভীরে প্রবাস কথা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.