আফ্রিকা মিশর

মিশরের প্রেসিডেন্ট মুরসিকে ৩ বছরের কারাদণ্ড

৩ বছর কারাদণ্ড দিয়েছে দেশটির একটি আদালত মিশরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মুরসিকে । তার বিরুদ্ধে এ রায় দেয়া হয় সাবেক সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল সিসির নেতৃত্বাধীন সরকারের বিচার ব্যবস্থাকে অপমান করার অভিযোগে মামলায়। দ্যা গার্ডিয়ান ও আনাদোলু এজেন্সি।

শনিবার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসিসহ ১৯ জনকে ৩ বছরের মেয়াদের কারাদণ্ড দেয়া হয়। এছাড়া মুরসিকে ২০ লাখ মিশরীয় পাউন্ড জরিমানা করা হয়েছে।

চার বছর মেয়াদে নির্বাচিত হলেও মাত্র এক বছর দায়িত্ব পালনের পরই পদচ্যুত হন মুরসি। তিনি পদচ্যুত হওয়ার পর আন্দোলন দমনে ১০ হাজারেরও বেশি মানুষকে গ্রেফতার করা হয়। এখন যাদের বিচার করা হচ্ছে।

দ্য গার্ডিয়ান জানায়, কায়রো ক্রিমিনাল আদালত আরও পাঁচ জনের বিরুদ্ধে বিচার ব্যবস্থা ও বিচারকদের অপমান করায় ৩০ হাজার মিশরীয় পাউন্ড জরিমানা করেছে। অভিযুক্তরা এ রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবেন।

দেশটির প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করেন ২০১৩ সালের জুলাই মাসে তৎকালীন সেনাপ্রধান আবদেল ফাত্তাহ আল-সিসি। তিনি মিশরের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন পরবর্তীতে। সিসি ক্ষমতা দখলের পর থেকে মুরসির সমর্থক ব্রাদারহুড নেতাকর্মীদের ওপর নিরাপত্তা বাহিনী ব্যাপক দমনপীড়ন চালাচ্ছে বলে অভিযোগ রয়েছে।

 

  • প্রবাস কথা ডেস্ক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.