অভিবাসন ওশেনিয়া নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড ২০১৮ সালে প্রবাসী ক্রেতাদের উপর নিষেধাজ্ঞা জারি করবে

শেয়ার করুন

২০১৮ সালের প্রথম দিকে প্রবাসী ক্রেতাদের উপর নিষেধাজ্ঞা জারি করবে নিউজিল্যান্ড সরকার। গতকাল মঙ্গলবার নিউজিল্যান্ড সরকার একটি ইমেইলে এ ঘোষণা দেন। রয়টার্স

দেশটির প্রধানমন্ত্রী জাকিন্ডা আর্দেন বলেন, ‘২০১৮ সালের প্রথম দিকে গৃহিত প্রবাসী ক্রেতাদের নিষিদ্ধ করা হবে। কিন্তু অস্ট্রেলিয়ানদের ক্ষেত্রে এই আইনটি প্রযোজ্য হবে না।’

তিনি বলেন, ‘আমাদের দেশের নির্বাচনে যাতে বিদেশি ক্রেতাদের ব্যবহার না হয় তাই এই নিষেধাজ্ঞা জারি করা হবে। কিভিয়ানরা যাতে সহজে বাড়ি কিনতে পারে, আমরা সে দিকে সচেতন হচ্ছি।

আমাদের দেশের নাগরিকরা যাতে সহজে একটি বাড়ি বানাতে পারে এবং সেটা কম খরচে যাতে হয়। এ ব্যপারে আমরা দৃঢ়সংল্পবদ্ধ। তাই আমরা বিদেশি ক্রেতাদের উপর নিষেধাজ্ঞা জারি করব যাতে তারা এতে যুক্ত না হতে পারে।

সংবাদে বলা হয়েছে, গত ১০ বছরে আবাসনখাতে দুর্ঘটনার কারণে ভাড়া বেড়েছে প্রায় দ্বিগুন। যাহা দেশীয়দের জন্য অনেক ব্যয়বহুল। অকল্যান্ড শহরেরও  একই অবস্থা যা বিপদজনক হিসেবে অাখ্যায়িত করেছে বিশ্বব্যাংক।

আর্দেন জানান, ডিসেম্বর মাসের ১৫ তারিখে সংসদে বিলটি উঠানো হবে।

আইনটি দ্রুত করা হচ্ছে যাতে, প্রবাসীরা শ্রম ট্রান্স ফ্যাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তিতে আর কোন কর্মক্ষমতা না রাখতে পারে। যুক্তরাষ্ট্রের একটি চুক্তিবিষয়ক আলোচনা সভায় জানুয়ারিতে এ সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়।

পরিশেষে আর্দেন বলেন, ‘আমাদের সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ কারণ আমাদের দেশের নাগরিকদের আমরা বেশি গুরুত্ব দিয়ে থাকি।’

  • আরিফ/শাহরিয়ার, প্রবাস কথা

 

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.