অন্যান্য অভিবাসন এশিয়া প্রবাস রাজনীতি বিশ্ব বি‌চিত্র বিশ্ব রাজনীত‌ি মালয়েশিয়া

ডাঃ জা‌কির না‌য়েক কে মাল‌য়ে‌শিয়া থে‌কে নি‌ষি‌দ্ধের আ‌বেদন

গত ৩রা আগস্ট বক্তৃতাকালে ডাঃ জা‌কির না‌য়েক দাবি করেছিলেন যে মালয়েশিয়ার হিন্দুরা ডাঃ মাহাথিরের চেয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি বেশি অনুগত।

ডাঃ জা‌কির না‌য়ে‌কের এমন ম‌ন্ত‌ব্যের পর বি‌ভিন্ন মহ‌লে সমা‌লোচনা শুরু হ‌য়ে‌ছে। যেটা মাল‌য়ে‌শিয়ার উচ্চ পর্যা‌য়ের ব্যক্তির গত ক‌য়েক দি‌নে ডাঃ জা‌কির না‌য়েক বি‌রোধী মন্তব্য জোরা‌লো রুপ নি‌য়ে‌ছে। যা শেষ পর্যন্ত মাল‌য়ে‌শিয়ার মন্ত্রীসভায় উত্থা‌পিত হ‌য়ে‌ছে।

“বিতর্কিত প্রচারক জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বহিষ্কার ও নিষিদ্ধ করা উচিত, কারণ তিনি জাতিগত সম্প্রীতির জন্য হুমকি হিসাবে প্রমাণিত হয়েছেন”

ব‌লে মন্তব্য ক‌রে‌ছেন চীনা সম্প্রদা‌য়ের নেতা দাতুক সেরি ডাঃ ওয়ে কা সিয়ং।

১৪৪ ধারা ভেঙ্গে রাজপথে কাশ্মীরের জনগণ

ডাঃ ও‌য়ে কা সিয়ং এর বক্ত‌ব্যের বিপরী‌তে গত বৃহস্পতিবার (৮ আগস্ট) কেলানতান কোতা বারুতে ধর্মীয় আলাপকালে জাকির তার দেশত্যাগের আহ্বানে সাড়া দিয়ে বলেছিলেন যে মালয়েশিয়ার চীনারা দেশের “পুরানো অতিথি” হওয়ায় তাদের প্রথমে ফিরে যেতে হবে।

জাকিরের নির্বাসন প্রত্যাখ্যান করে ডঃ ওয়ে বলেন,” আমি জাকিরকে অবিলম্বে দেশ থেকে বহিষ্কার করার এবং তাকে মালয়েশিয়ায় প্রবেশের জন্য চিরতরে নিষিদ্ধ করার জন্য সরকারের কাছে আবেদন করছি। জাকিরের কথা ও আচরণ প্রায়শই বিতর্কিত হয়ে থাকে এবং সব জাতি, বিশেষত হিন্দুদের মধ্যে অসন্তুষ্টি সৃষ্টি করে। তাকে এখানে রাখলে কেবল আরও সমস্যা দেখা দেবে আমাদের জাতিগত সম্পর্ক। মালয়েশিয়ায় বহু বর্ণের সমাজের দ্বারা সম্প্রীতি ও সমৃদ্ধি অর্জন করা সহজ কৃতিত্ব নয়। আমাদের সামাজিক শান্তি ও জাতিগত সম্পর্ক নষ্ট করার জন্য আমাদের স্ব-ধার্মিক বহিরাগতের প্রয়োজন হবে না।

ডাঃ ওয়ে আরো বলেছেন যে চীনারা ন্যায়বিচারের নাগরিক যারা বেশিরভাগই মালয়েশিয়ায় জন্মগ্রহণ ও বেড়ে উঠেছে এবং মালয়েশিয়ার জীবন, সংস্কৃতি ও ঐতি‌হ্যের সাথে পুরোপুরি সংহত হয়েছে। চাইনিজ নাগরিকরা এ দেশের অংশ এবং মালয়েশিয়ার উন্নয়নে অনেক অবদান রেখেছে। মালয়েশিয়ানরা একে অপরকে দেশ ছাড়ার কথা বলতেও পারে না, এবং বিদেশি হিসাবে জাকিরও এর ব্য‌তিক্রম না।

উল্লেখ্য ডাঃ জাকির না‌য়েক যাকে মাল‌য়ে‌শিয়ার পূর্ববর্তী সরকার স্থায়ীভাবে বাসিন্দার মর্যাদা দিয়েছিল। অর্থ পাচার ও সন্ত্রাসবাদকে উস্কে দেওয়ার অভিযোগে তার নিজ দেশে ভারতে তাকে গ্রেপ্তার করা হয়েছিল।

এদি‌কে ১৪ আগস্ট মাল‌য়ে‌শিয়ার দুই ফেডারেল মন্ত্রী মালয়েশিয়া‌তে ডাঃ জাকির নায়েকের উপস্থিতি এবং তার বিতর্কিত বক্তব্যের প্র‌তিবাদ ক‌রে‌ছেন।যোগাযোগ ও মাল্টিমিডিয়া মন্ত্রী গোবিন্দ সিং দেও এবং মানবসম্পদ মন্ত্রী এম কুলা সেগারান একটি যৌথ বিবৃতিতে বলেছেন যে তারা তাদের মতামত প্রকাশ করেছেন যে অবশ্যই ব্যবস্থা নেওয়া উচিত এবং জাকিরকে আর মালয়েশিয়ায় থাকতে দেওয়া যাবে না।

“প্রধানমন্ত্রী আমাদের উদ্বেগ আম‌লে নি‌য়ে‌ছেন। বিষয়টি বিবেচনা করার জন্য এবং তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি আমরা তাঁর উপর ছেড়ে দিয়েছি” ব‌লে বিবৃ‌তি‌তে উল্লেখ ক‌রেন তারা।

গোবিন্দ এবং কুলা সেগারানও জাকিরের মন্তব্য ও বক্তব্যকে কেন্দ্র করে বিতর্ক সৃষ্টি করার বিষয়ে অনেকেই উত্থাপিত উদ্বেগকে পুনর্ব্যক্ত করে ব‌লে‌ছেন যে, “আমরা জাকির নায়েকের মালয়েশিয়ায় কোনও অনুষ্ঠান করা বা জাতিগত সম্পর্ক এবং জনসাধারণের শৃঙ্খলাকে প্রভাবিত করে এমন আরও বিবৃতি দেওয়াকে আপত্তি জানাই”

উদ্ভূত এমন প‌রি‌স্থি‌তি‌তে গতকাল ডাঃ মাহাথির বলেছিলেন যে “সরকারের মুখোমুখি সমস্যা হলো জাকিরকে হত্যার ভয়ে তার নিজের দেশে ভারতে ফেরত পাঠানো যায় না”। তবে স্পিকারকে অনু‌রোধ ক‌রে‌ছেন, এমন যে কোনও দেশে জাকিরকে প্রেরণের যা‌তে তার নিরাপত্তা নি‌শ্চিত হয়।

এ‌দি‌কে মাল‌য়ে‌শিয়ার চীনা ও তা‌মিল(হিন্দু) সম্প্রদা‌য়ের মানু‌ষেরা ডাঃ জা‌কির বি‌রোধী অবস্থান জা‌নি‌য়ে সামা‌জিক মাধ্য‌মে তা‌দের মন্তব্য প্রকাশ কর‌ছেন। ত‌বে মুস‌লিম অধ্যু‌ষিত মাল‌য়ে‌শিয়া‌র মুস‌লিম সম্প্রদায় ডাঃ জা‌কির না‌য়েকের প‌ক্ষে অবস্থান ক‌রে সরকা‌রের কা‌ছে এর স‌ঠিক সমাধান আশা কর‌ছেন।

আরো পড়ুন কুয়ালালামপু‌রে বাংলা‌দে‌শি নির্মাণ কর্মীর মৃত্যু

‌মোহাম্মদ আল আমিন, প্রবাস কথা, মাল‌য়ে‌শিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.