Featured বিশ্ব বি‌চিত্র ভ্রমণ মালয়েশিয়া রঙ্গের দুনিয়া

‘রথসচিল্ডস ‌স্লিপার অর্কিড’ পৃ‌থিবীর অন্যতম দামী অর্কিড

শেয়ার করুন

যারা ফুল ভা‌লোবা‌সে তা‌দের কা‌ছে অর্কিড ভা‌লো লা‌গে না এমন টা খুবই বিরল। ফুল প্রে‌মি‌দের কা‌ছে অর্কিড হ‌চ্ছে আকর্ষ‌নের এক‌টি জায়গা। ত‌বে সেই অর্কিড য‌দি হয় আকাশ ছোঁয়া মূল্যের তাহ‌লে তো আকর্ষ‌নের মাত্রা বহুগুন বে‌ড়ে যায়। তাই আকর্ষ‌নের মাত্রা বাড়া‌তে প্রবাস কথার পাঠক‌দের জন্য থাক‌ছে তেমন‌ই এক‌টি অর্কি‌ডের খবর।

ঠিক কত হ‌তে পা‌রে এক‌টি অর্কি‌ডের মূল্য?

Rothschild’s Slipper Orchid ( Paphiopedilum rothschildianum) হ‌চ্ছে তেমনই এক‌টি ব্যয়বহুল অর্কিড! মাল‌য়ে‌শিয়ার সাবাহ প্র‌দে‌শের কিনাবালু পা‌র্কে পৃ‌থিব‌ীর বহু মূল্যবান ফুল গু‌লোর ম‌ধ্যে এক‌টি র‌য়ে‌ছে। আর সে‌টি হ‌চ্ছে “Rothschild’s Slipper Orchid”। ১৮৮৮ সা‌লের দি‌কে এটির নামকরন করা হয়।

‘‘স্থানীয় ব্লাক মা‌র্কে‌টে প্র‌তি‌টি অর্কিড বি‌ক্রি হয় প্রায় ৫ হাজার ডলা‌রে! বাংলা‌দে‌শি মূদ্রায় প্রায় ৪ লক্ষ ২০ হাজার টাকা! এর ক্রেতা কারা কিংবা কি ক‌রে এই অর্কিড দি‌য়ে সেটা এখ‌নো এক‌টি বড় প্রশ্ন হ‌য়ে র‌য়ে‌ছে!

ভাব‌ছেন এই অর্কিড এতো ব্যয়বহুল কেন?
কারন হ‌চ্ছে এটি খুবই বিরল এবং বিপন্ন প্রজাতি যা পৃ‌থিবীর ম‌ধ্যে একমাত্র মাল‌য়ে‌শিয়ার সাবাহ প্র‌দে‌শের কিনাবালু পার্কে র‌য়ে‌ছে!

রথসচিল্ডস ‌স্লিপার অর্কিড

ভাব‌ছেন,তারপরও এতো দাম‌ কেন?
তাহ‌লে আপনার জন্য আরো একটা‌ অবাক করা তথ্য হ‌চ্ছে সুন্দর এই অর্কিড টি চারা থে‌কে ক‌লি আর তারপর প‌রিপূর্ণ পু‌ষ্পের আকার ধারন কর‌তে সময় লা‌গে ১৫ বছর!

এটি স্থানীয়ভাবে সুমাজাউ অর্কিড নামেও পরিচিত, কারণ ফুলের দীর্ঘতর প্রশস্ত পার্শ্বের পাপড়ি গুলি সুমাজাউ নর্তকীর বাহ্যিক গড়‌নের মতো দেখ‌তে! এটি সাবাহ প্র‌দে‌শের সর্বাধিক জনপ্রিয় ঐতিহ্যবাহী নৃত্য!

মালয়েশিয়ায় ট্রাভেল পারমিট এবং স্পেশাল পাশ পাবেন যেভাবে

চিত্রঃ সুমাজাউ নৃত্য

এর উচ্চ মূল্যের কারণে এটিকে “কিনাবলুর গোল্ড” ব‌লে অভি‌হিত করা হয়।
রথসচিল্ডের ‌স্লিপার অর্কিড শুধুমাত্র পাহা‌ড়ি ঢা‌লে সমতল থে‌কে ৫০০ থেকে ১২০০ মিটার উচ্চতার মধ্যে জন্মায়।

মূল্যবান এই অর্কিড‌টি দেখ‌তে চ‌লে আস‌তে পা‌রেন মালয়ে‌শিয়ার সাবাহ প্র‌দে‌শের কিনাবালু অঞ্চ‌লে। পা‌র্কে প্র‌বে‌শের টি‌কিট মূল্য মাত্র ১০ রি‌ঙ্গিত। খোলা থা‌কে সকাল ৯ টা থে‌কে বি‌কেল ৪ টা।

‌কিনাবালু অ‌র্কিড পা‌র্কে Renanthera bella, Phalaenopsis gigantea, Phalaenopsis labukensis, Dimorphorchis rossii and Bulbophyllum প্রজাতির বিখ্যাত সব অর্কি‌ডের পাশাপা‌শি দেখ‌তে পা‌রেন আরো ৬শত প্রজা‌তির অর্কিড।

মোহাম্মদ আল আমিন, প্রবাস কথা, মাল‌য়ে‌শিয়া

সমস্যার জন্য টুইটারে এসে ক্ষমা চাইলো ফেসবুক কর্তৃপক্ষ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.