প্রবাসী শ্রমিক এবং তাদের নিয়োগদাতা প্রতিষ্ঠানের উপর ফি আরোপ করছে সৌদি আরব

২৩ ডিসেম্বর শুক্র, ২০১৬

মতামত নেই

গতকাল বৃহষ্পতিবার ২০১৭ সালের জন্য বাজেট পরিকল্পনা প্রকাশ করেছে সৌদি আরব। এই পরিকল্পনার মধ্যে ২০১৭ সালে খরচ বৃদ্ধি এবং ঘাটতি কমানোর বিষয়গুলো আছে। বলা হয়েছে, দেশটির রাজস্ব আয়ের বর্তমান যে ঘাটতি তা আয়ত্বের মধ্যে আছে এবং পরবর্তী বছরে এই খাত থেকে ১৯৮ বিলিয়ন সৌদি রিয়াল আসবে বলে ধারণা করা হচ্ছে এবং ২০২০ সালের মধ্যে আয়-ব্যয়ের ঘাটতি শুন্যের কোটায় শেষ হয়ে যাবে।

এই বাজেট পরিকল্পনার মধ্যে দুই ধরণের ফি আরোপ করা হচ্ছে। এক ধরণের ফি আরোপ করা হবে প্রবাসীদের পরিবারের সদস্যদের সংখ্যার উপর। মূলত: সৌদিতে বসবাসরত প্রবাসীরা যেসব সেবা গ্রহণ করেন তার জন্য এই ফি দিতে হবে। এই ফি’র পরিমাণ প্রত্যেক বছরই বাড়তে থাকবে। দ্বিতীয় ফি এরই মধ্যে আরোপ করা হয়েছে। এই ফি আরোপ করা হয়েছে প্রবাসী শ্রমিকদের নিয়োগদাতা প্রতিষ্ঠানের উপর। এটাও ২০২০ সাল পর্যন্ত বাড়তে থাকবে।

এখানে ক্লিক করুন, প্রবাস কথার সাথে থাকুন

প্রবাসীদের উপর আরোপ করা এসব ফি’র আওতামুক্ত থাকবেন গৃহকাজে নিযুক্ত কর্মীরা যেমন ড্রাইভার এবং পরিচ্ছন্নকর্মী। তবে যারা বাণিজ্যিক প্রতিষ্ঠানে কাজ করেন তাদের ফি দিতে হবে। অন্যদিকে সৌদি বা বিদেশীদের উপর ইনকাম ট্যাক্স আরোপ করা হচ্ছে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

Arifur Rahman


আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *