ইউরোপের চতুর্থ স্থায়ী শহীদ মিনার পর্তুগালের পোর্তোতে

২২ ডিসেম্বর বৃহঃ, ২০১৬

মতামত নেই

বাংলাদেশের গৌরবময় ৪৫ বছর পূর্তিতে এবং পর্তুগালের সাথে বাংলাদেশের ৫০০ বছরের সম্পর্কের উন্নয়নের বর্ষপূর্তি উপলক্ষ্যে ২০ ডিসেম্বর পর্তুগালের প্রাচীন রাজধানী ও দ্বিতীয় বৃহত্তম শহর পোর্তোতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে ইউরোপের ৪র্থ স্থায়ী শহীদ মিনারের উদ্বোধন ও বিজয় দিবস উদযাপিত হয়েছে। পোর্তো শহরের কেন্দ্রস্থলে বাংলাদেশী অধ্যুষিত রুয়া দ্য সা সংলগ্ন পার্কে স্থানীয় সময় সন্ধা ৮টায় পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ অাহমেদ ও পোর্তো সিটি মেয়র ড. রুই মোরেরা স্থায়ী শহীদ মিনারের উদ্বোধন করেন এবং পুস্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে জাতির শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে অারো উপস্থিত ছিলেন পর্তুগালের সাবেক মন্ত্রী ড. ম্যানুয়েল পিজারো, পর্তুগীজ সংসদ সদস্য ড. ইডারডো সিলভা, ড. থিয়াগো বারবোচা রিবেইরো, ড. লুইচা সেগুইরো।
Porto, Shohid Minar, Portugalপর্তুগালের বাংলাদেশ দূতাবাস, পোর্তো সিটি মিউনিসিপাল ও বাংলাদেশ কমিউনিটি ইন পোর্তো নেতৃবৃন্দের অক্লান্ত পরিশ্রম ও অর্থায়নে বাংলাদেশ কমিউনিটি ইন পোর্তোর সভাপতি শাহ অালম কাজলের নেতৃত্বের দায়িত্বশীলতা ও সদিচ্ছার কারণেই অতি অল্প সময়ে পোর্তোর বাঙ্গালী কমিউনিটি পেয়েছে পর্তুগালের দ্বিতীয় ও ইউরোপের ৪র্থ স্থায়ী শহীদ মিনার।
অনুষ্ঠানের ২য় পর্বে মহান বিজয় দিবস উদযাপন এবং অতিথিদের সম্মানে পোর্তোর হোটেল ক্রাউন প্লাজায় ডিনার পার্টির অায়োজন করে বাংলাদেশ কমিউনিটি ইন পোর্তো। শুরুতেই বাংলাদেশ ও পর্তুগালের জাতীয় সঙ্গীতের মধ্যে দিয়ে দ্বিতীয় পর্বের অনুষ্ঠানের সূচনা হয়। শুরুতেই অথিতিদের ক্রেস্ট ও ফুল দিয়ে বরণ করে নেন বাংলাদেশ কমিউনিটি ইন পোর্তোর নেতৃবৃন্দ। প্রধান অথিতির বক্তব্যে পোর্তো সিটি মেয়র উপস্থিত সবার উদ্দেশ্যে বলেন, পোর্তোতে যতগুলো কমিউনিটির বসবাস এর মধ্যে বাংলাদেশ কমিউনিটি তার সব থেকে পছন্দের, এই কমিউনিটির যে কোন প্রয়োজনে তিনি পাশে অাছেন এবং প্রত্যেক বাংলাদেশীই তার হৃদয়ে অাছেন বলে জানান।
15Porto, Shohid Minar, Portugal
বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ অাহমেদ বক্তব্যে পোর্তো সিটি মেয়রসহ উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন-
‘পর্তুগালের লিসবনের পরে পোর্তো সিটিতে দ্বিতীয় স্থায়ী শহীদ মিনারের উদ্বোধন করতে পেরে অামি অত্যন্ত অানন্দিত। ইউরোপের মাটিতে শহীদ মিনার করতে পারাটা অামাদের জন্য অত্যন্ত সম্মান অার গৌরবের।’
সভাপতির বক্তব্যে শাহ অালম কাজল পওর্তো সিটি মেয়র ও বাংলাদেশ দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বাংলাদেশ কমিউনিটি ইন পওর্তোর পক্ষ থেকে সকলকে ধন্যবাদ জানান। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি ইন পোর্তোর সাধারণ সম্পাদক মামুন হাজারি, জামসেদ হোসেন, হারুনুর রশিদ, অাব্দুল অালীম, নাজির অাহমেদ, শাহ জামাল অাজাদ, মোঃ মোহাব্বত অালম টিপু, তৌহিদুল ইসলাম, মহিন অাহমেদ, বেলাল হোসেন, শাহ মোয়াজ্জেম হোসেন, অানোয়ার হোসেন, লিটন অাহমেদ, ফিরোজ অালম, রাকিব অাহমেদসহ অনেকেই।
Roni Mohammad


আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *